ব্রণের সমস্যায় কিছু কথা ও ব্রণের দাগ দূর করার উপায়

ব্রণের সমস্যায় কিছু কথা ও ব্রণের দাগ দূর করার উপায়


ব্রণের দাগ
Easy Hatbazar
আজকে আলোচনা করবো খুবই গুরুত্বপুর্ন একটি বিষয় নিয়ে এবং সেটি হচ্ছে মুখের ব্রন বা গোটা দূর করার কিছু ঘরোয়া টিপস :

প্রথমে কিছু কথা :

মুখের দাগ ছোপ বাদ দিয়ে পরিষ্কার এবং ফ্রেশ আমারা সকলেই রাখতে চাই। মুখ ফর্সা ও দাগহীন থাকুক এইটা আমরা সবাই চাই। বিষেশ করে ব্রণের সমস্যাটি মহিলাদের মধ্যে বেশি লক্ষ্য করা যায় তবে এটি পুরুষদের মধ্যেও লক্ষণীয়। এবং এই নিয়ে তারা খুব দুশ্চিন্তা ও করে থাকেন। পার্লারের অনেক প্রসাধনী ব্যাবহার করেন কিন্তু সেগুলো ত্বকের জন্য আরো বেশি ক্ষতিকর হয়ে উঠে। কিন্তু এই সমস্যা সম্পরকে তারা কিছু না বুঝেই নানা প্রসাধনী ব্যবহার করেন। প্রথমত মুখে ব্রন বা গোটা উঠার কিছু কারন রয়েছে। সেগুলো ১ বার দেখে নেওয়া যাক।

ব্রণের কারন :

১. মুখে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করা।
২. মুখ পরিষ্কার না রাখা বা ময়লা জমে থাকলে।
৩. মুখ বেশি oily থাকলে।
৪. হরমোন জনিত সমস্যা থাকলেও মুখে ঘন ঘন ব্রন হয়ে থাকে।
৫. অতিরিক্ত ঘাম যাদের হয় তাদের মধ্যে ব্রণের সমস্যা বেশি দেখা দেয় কারন, ঘাম মুখের লোম কুপের মধ্যে প্রবেশ করে লোম কুপ বন্ধ করে দেয় এবং ময়লা জমে মুখে ব্রণের দেখা দেয়।

উপরের কারন গুলো মুখে ব্রণের মুল কারন। তাই এগুলো যতো টুকু সম্ভব পরিহার করাই উত্তম।

ব্রণ প্রতিকারে করনীয় :

১.অতিরিক্ত প্রসাধনী ব্যবহার থেকে বিরত থাকা।

২.নিয়মিত মুখ পরিষ্কার করা অথবা ফেস ওয়াস দিয়ে মুখ অন্তত ২-৩ বার ভালোভাবে ধোয়া। এক্ষেত্রে বাজারে কিছু ভালো ব্রান্ডের হারবাল ফেস ওয়াস আছে। হারবাল প্রোডাক্ট মুখের জন্য ভালো কেননা এতে ক্যামিকেল এর পরিমান অন্য প্রসাধনী থেকে তুলনা মাফিক সামান্য থাকে। যেমন : Himalaya Nim Face Wash, Garneer Facewash.

৩.প্রতিদিন রাতে বরফের কুচি দিয়ে মুখ স্ক্রাব করা।

৪.মুখে সপ্তাহে অন্তত ১ দিন নিম পাতা বেটে পেস্ট বানিয়ে ব্যবহার করা।
মুখ যদি বেশি তেলতেলে হয় তবে সেক্ষেত্রে চন্দন গুড়া এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট বানিয়ে পরিষ্কার মুখে লাগিয়ে নিতে পারেন। এতে অতিরিক্ত তেলতেলে ভাব দূর হবে এবং সেই সাথে মুখের দাগ ও চলে যাবে। সপ্তাহে ২ দিন উপায় টি অবলম্বন করলে ভালো ফলাফল পাবেন।

৫.ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ব্রণের সমস্যা দূর করতে নিম পাতা ও লেবুর রসের উপকারীতা ব্যাপক। নিম পাতা বেটে নিয়ে তাতে ১ চামচ লেবুর রস মিশিয়ে পরিষ্কার মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। মুখের ব্রণের দাগ যাওয়ার পাশাপাশি মুখ সতেজ হবে। সপ্তাহে ১ দিন এই উপায় অবলম্বন করলে ভালো ফলাফল আশা করা যায়।

No comments

Theme images by Jason Morrow. Powered by Blogger.